1. admin@nobotv.com : NOBO TV :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৩২ অপরাহ্ন

ঘরে বসেই মাসিক ইনকাম ৭ লক্ষ টাকা । চাকুরি করছেন থাইলেন্ডে।

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৪ মে, ২০২৩
  • ৬২০ বার পঠিত

ইফতেখার হোসাইন রাজভী

একজন প্রফেশনাল ফ্রিল্যান্স ওয়েব ডেভলপার। ঘরে বসেই লাখ টাকা উপার্জন এর আরেক বাস্তবিক রূপ দেখালেন এই কিশোর। ইফতেখার এর বয়স মাত্র ২৩ বছর। নেই কোন প্রকার গ্র্যাজুয়েশন সার্টিফিকেট।

বাবার সাথে চ্যালেঞ্জ নিয়ে ২১ বছর বয়সেই একজন ফ্রিল্যান্সার হওয়ার লক্ষ্যে নেমে পড়েন অনলাইন জগতে। তবে যাত্রা টা খুবি সহজ ছিল না বলে জানান ইফতেখার হোসাইন । বর্তমানে একজন সার্টিফাইড সফটওয়্যার ওয়েব ডেভলপার হিসেবে জব করছেন থাইল্যান্ড এর একটি উচ্চ প্রতিষ্ঠান যা Erasoft নামে পরিচিত।

বাংলাদেশে তার নিজের একটি আইটি টিম ফ্রিল্যান্স প্রতিষ্ঠান যা Web CT Bangladesh নামে পরিচিত।

ফ্রিল্যান্সার হতে হলে কি করতে হবে ?

শর্টকাট মাধ্যম অনুসরণ করলে ফ্রিল্যান্সার হওয়া সম্ভব না বলে জানিয়েছেন। কোর্স এর আগে নিজেকে গুগলে পর্যবেক্ষণ করতে জানিয়েছে এই ডেভলপার। তিনি আরো বলেন কাজের সুযোগ অনেক তবে কর্মক্ষেত্রে কোথাও না কোথাও ভুল থাকাতে বাংলাদেশে ফ্রিল্যান্সার ফিল্ড ডাউন হতে পারে । তবে ফ্রিল্যান্সার ৮ বছরে Skilled ফ্রিল্যান্সার রা কোটি টাকা কামাবে এবং নর্মাল স্কিল ফ্রিল্যান্সার দের মাসিক উপার্জন ১০০ টাকাও হবে না বলে জানিয়েছেন ইফতেখার হোসাইন রাজভী।

কিছু কিছু সময় ৭ লক্ষ তবে ব্যাংকিং এবং ফ্রিল্যান্সার আইডি চ্যাক করে জানা যায় মাসিক ১০ লক্ষ ছাড়িয়ে যাচ্ছে ইফতেখার এর ব্যক্তিগত উপার্জন। তবে এজেন্সি এর মাসিক উপার্জন ১০ লক্ষ যার মাঝে সকলের বেতন এবং স্যালারি দিয়ে নিজের উপার্জন ৪ লক্ষ থেকে যায়

বর্তমানে একটি ফ্রিলেন্সিং কোর্স প্রোভাইড করার জন্য অনলাইনে একটি প্লাটফর্ম খুলেছেন যার নাম Web CT BANGLADESH। তিনি জানান একজন সফল উদ্যোক্তা হতে স্মার্টলি কথা বলা এবং সঠিক মার্কেটিং যথেষ্ট। এইজন্য ইনভেস্ট করার কোন প্রয়োজন নেই। তিনি সোশাল মিডিয়া তে নিজের মার্কেটিং ০ থেকেই করেছেন বলে জানিয়েছেন।

ফ্রিলেন্সিং এর এক কালো অধ্যায়…!

ইফতেখার হোসাইন রাজভী জানান ফ্রিলেন্সিং নামক একটি স্কেইম চলছে বাংলাদেশে। যেটি হলো ফ্রিলেন্সিং কোর্স। বর্তমানে বাংলাদেশে অনেক ফ্রিল্যান্সার কাজ এবং অর্ডার পাচ্ছে না কিন্তু কোর্স করিয়ে পেট চালিয়ে নিচ্ছে বলে জানা যায়। তিনি বলেন বর্তমান ফ্রিল্যান্স ইন্সটিটিউট এর মেন্টর রা ২৪ ঘণ্টা সাপোর্ট এবং এবং সার্বক্ষণিক লাইভ ক্লাস করিয়ে থাকেন। যদি আসলেই তাই হয় তাহলে তারা

  • ক্লায়েন্ট সামলায় কখন
  • কাজ করে কখন
  • ঘুমায় কখন
  • রেস্ট নেন কখন
  • ক্লায়েন্ট এর সাথে কমিউনিকেশন করেন কখন
  • ক্লায়েন্ট এর কাজের রিভিশন দেন কখন

যদি তাই হয় তাহলে কি ফ্রিল্যান্সার হওয়া যাবে না ?

উত্তরে ইফতেখার হোসাইন রাজভী জানান নিশ্চই যাবে। একজন ফ্রিল্যান্সার হতে হলে কিছু ডিমান্ডিং কাজের খোঁজ করতে হবে। লোভনিও ৩-৪ মাসের কোর্স AVOID করতে হবে। এবং মিনিমাম সফল হওয়ার জন্য ২-৩ বছর সময় নিতে হবে। এরপর কিছু তাকার গন্ধ পেতেও পারে। এরপর ও লেগে থাকতে হবে। টোটাল ৫-৬ বছর পর একজন ছাত্র ফ্রিল্যান্স ক্যারিয়ারে সফল হতে পারবে। এবং ফ্রিলেন্সিং এর পাশাপাশি শেখা কাজ টি দিয়ে জব করার সাজেশন দেন ইফতেখার হোসাইন রাজভী।

Facebook Comments Box
এ জাতীয় আরও খবর

All rights reserved NOBO TV © 2023

Theme Customized By Shakil IT Park